হীরা-মানিক ছেলে আমার সারাক্ষণ থাকে উৎকণ্ঠায় পাছে পান থেকে চুন খসে মা তার কষ্ট পায়, খানাপিনা সেবা যত্নে নেই কোনো কমতি হৃষ্টচিত্তে কাটে দিন নিয়ে নাতি-নাতনি।
মাঝরাতে হঠাৎ ঘুম ভেঙ্গে ধড়ফড় করে উঠি দম আটকে আসে; ভাবি, এ কেমন জীবন যাপন চার দেয়ালে বন্দি! এসি চলে অহর্নিশ তবুও গরম লাগে গায়, অনুভব করি মেগাসিটির নানাবিধ শৃঙ্খল আমার পায়।
আকুতি কোরে বলি, 'বাপ আমার, নিয়ে চল আমায় আমার সোনার গাঁয়; বুক ভরে শ্বাস নিয়ে প্রাণ আমার একটুকু যেন স্বস্তি ফিরে পায়।'
বলে ছেলে, 'তোমায় ছেড়ে মাগো আমি থাকব ভালো কেমন করে! সুখে আমি দুঃখ শুধু পাই যখন দেখি পাশে তুমি নাই।'
বলি আমি, 'তোর মতো সন্তান সাতজন্মে না মিলে বাপ আমার আয় আমার বুকে; স্নেহাশীর্বাদ আমার রাখবে ঘিরে তোকে এমনতর ছেলে যেন ঘরে ঘরে থাকে।'
ছেলে বলে, 'হাঁচি কাশি দিলেও মাগো, তোমায় নিয়ে ছুটি রাত-বিরাতে এপোলো বা স্কয়ারে; গাঁয়ে গিয়ে একটা কিছু হলে, বিনা চিকিৎসায় হুট করে যাবে চলে, সইব আমি কেমন করে!'
বলি আমি, 'সোনা আমার, সবই সত্যি বুঝি কষ্ট তোমার; বড় সত্যি, ফিরে যেতে চাই গ্রাম-বাংলায় মাটির টানে গাছ-গাছালি আর পাখ-পাখালিতে ভরা বিষ্ণুপূরে; শেষ নিঃশ্বাসটুকু স্বামীর ভিটায় আপনালয়েই যেন পড়ে।'
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
ওয়াছিম
আমার দাদা অসুস্থ কিন্তু সে আমাদের বাসায় না থেকে গ্রামে চলে গেছে কারন নে গ্রামে মরতে চায়....... গ্রামের প্রতি কি ভালবাসা..... হায়রে ২০০৪ সালের পর থেকে গ্রামে যাওয়া হয় না................
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।